Saturday, August 13, 2011

ছড়ায় ছড়ায় ''Tense'' শিখি (ছোটদের জন্য )

Tense

লেখাপড়া খেলাধূলা
আরো যত কাজ,
সময়টাকে Tense বলে
জেনো যুবরাজ ।

ইংলিশ গ্রামারে
টেন্স(Tense) তিন রকম হয়,
প্রেজেন্ট, ফিউচার আর
পাস্ট তারে কয় ।

১। Present Indefinite Tense

আমি পড়ি, তুমি যাও
এসো মধুমিতা,
রবি কাকা, খায় ধোকা
গান গায় তোতা ।
যত সব কাজ আর
অভ্যাস বোঝালে ,
Present Indefinite তাহাকেই বলে ।
রূপান্তরে তুমি, আমি
বেশী লোক বাদে,
ক্রিয়ার শেষে s বা
es দিতে হবে ।

০২। Past Indefinite Tense

তুমি যখন এসেছিলে
কোথায় ছিলাম আমি,
Past Indefinite Tense হয় -
এমন থাকলে জানি।
রূপান্তরে ক্রিয়াটির
Past ফরম হয়
ক্রিয়া শেষে যদি দেখি
ছিলাম, ছিল রয় ।

০৩। Future Indefinite Tense

শিখব আমি পড়ব আমি
পাশ করবে রিনি ।
Future Indefinite
বলে এদের জানি ।
আমি আর আমরা থাকলে
Shall বসাতে হয়,
অন্য সব জায়গাতে
Will নিশ্চয় ।

No comments:

Post a Comment